Thursday, April 27, 2017
On April 27, 2017 by Jakia No comments
১. গেরিলা: নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক এই চলচ্চিত্রের পোস্টারে শুধু একজন নারী চরিত্রকে দেখানো হয়েছে।
বিশ্লেষণ: প্রথাগত নারীর চরিত্রায়ন ভেঙে এই পোস্টারে নারীর উপস্থাপন হয়েছে দৃঢ়, আত্মপ্রত্যয়ী, নির্ভীক, প্রতিবাদী এক সত্ত্বা হিসেবে। অস্ত্র হাতে নারীর প্রতিচ্ছবি নারী চরিত্রকে দিয়েছে এক নতুন মাত্রা।
অভিব্যক্তি: চাহনি ও অঙ্গভঙ্গিতে সাহসী ও বলিষ্ঠ চেতনার বহিঃপ্রকাশ ।
২. সূর্যদীঘল বাড়ি: মসিহ্উদ্দিন শাকের ও শেখ নেয়ামত আলী পরিচালিত এই পোস্টারে প্রধান চরিত্র হিসেবে প্রতীয়মান হয়েছে একজন নারী।
বিশ্লেষণ:
প্রান্তিক নারী চরিত্রের সংগ্রামের চিত্রায়ন এবং পরিবার নিয়ে টিকে থাকার
লড়াই ফুটে উঠেছে এই পোস্টারে। তাদের দুঃখ কষ্ট ও সংগ্রামকে ফুটিয়ে তোলার
জন্য পোশাক ও অভিব্যক্তির ব্যবহার হয়েছে যথাযথভাবে।৩. কমন জেন্ডার: নোমান রবিন পরিচালিত এই সিনেমার পোস্টারে তৃতীয় লিঙ্গের উপস্থিতি সরব। বিশ্লেষণ: সমাজে তৃতীয় লিঙ্গ সম্পর্কিত তথাকথিত অসংবেদনশীল ধারণাকে সমূলে আঘাত করে এই পোস্টারে তৃতীয় লিঙ্গের উপস্থাপন সংবেদনশীলতাকে নির্দেশ করে।
অভিব্যক্তি: সমাজে প্রচলিত তৃতীয় লিঙ্গের উচ্চাঙ্গ অভিব্যক্তিকে ছাড়িয়ে মানবীয় অভিব্যক্তি ফুটিয়ে তোলা হয়েছে।
তবে eZ©gvb
†cÖÿvc‡U আ্মরা কিছু ভিন্ন চিত্র দেখতে পাই-
হীরা আমার নাম: মো. শফিউদ্দিন খান দীপু পরিচালিত এই সিনেমার পোস্টারে নয়টি চরিত্র দৃশ্যমান।
পুরুষ চরিত্র - ৬ টি
নারী চরিত্র - ৩ টি
অভিব্যক্তি: পুরুষকে দেখানো হয়েছে তেজোদীপ্ত ভাবে; নারীকে দেখানো হয়েছে যৌন আবেদনময়ী হিসেবে।
২. রাজাবাবু: বদিউল আলম খোকন পরিচালিত এই সিনেমার পোস্টারে মূলত দুই নায়িকাসহ এক নায়ককে ফোকাস করা হয়েছে।
বিশ্লেষণ: সিনেমার নামের মত পোস্টারেও দেখা যায় পুরুষতান্ত্রিকতার চরম বহি:প্রকাশ। নারীকে দেখানো হয়েছে পুরুষ আশ্রিত এবং চিরাচরিত যৌনতার প্রতীক হিসেবে।
অভিব্যক্তি: পুরুষ চরিত্রের অভিব্যক্তি অত্যন্ত আত্মপ্রত্যয়ী, অন্যদিকে নারী চরিত্রের অভিব্যক্তি অত্যন্ত লাস্যময়ী।
৩. পিঁপড়াবিদ্যা: মোস্তফা সারওয়ার ফারুকী পরিচালিত এই সিনেমার পোস্টারে একজন নারী ও একজন পুরুষ চরিত্র দৃশ্যমান।
বিশ্লেষণ: এখানে নারী ও পুরুষের উপস্থিতি ছাপিয়ে যে বিষয়টি সবার দৃষ্টি আকর্ষণ করে তা হলো একজন নারীর ঠোঁটের উপর একটা পিঁপড়া যা নারীকে ভোগ্যপণ্য হিসেবে উপস্থাপন করে।
অভিব্যক্তি: পুরুষকে দেখানো হয়েছে লোভাতুর দৃষ্টিতে আর নারীকে দেখানো হয়েছে অসহায় বিপদগ্রস্ত হিসেবে।
তার মানে সিনেমা এবং সিনেমা পোস্টারে নারীর উপস্থাপন হচ্ছে দুব©ল হিসেবে আর যৌন Drcv`K মেশিন হিসেবে।
Subscribe to:
Post Comments (Atom)
0 comments:
Post a Comment