সিনেমার হালচাল - চলচ্চিত্র চিত্রায়ণ

Thursday, April 27, 2017

On April 27, 2017 by Jakia   No comments


  ১.  গেরিলা: নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু পরিচালিত মুক্তিযুদ্ধভিত্তিক এই চলচ্চিত্রের পোস্টারে শুধু একজন নারী চরিত্রকে দেখানো হয়েছে।



বিশ্লেষণ: প্রথাগত নারীর চরিত্রায়ন ভেঙে এই পোস্টারে নারীর উপস্থাপন হয়েছে দৃঢ়, আত্মপ্রত্যয়ী, নির্ভীক, প্রতিবাদী এক সত্ত্বা হিসেবে। অস্ত্র হাতে নারীর প্রতিচ্ছবি নারী চরিত্রকে দিয়েছে এক নতুন মাত্রা।

অভিব্যক্তি: চাহনি ও অঙ্গভঙ্গিতে সাহসী ও বলিষ্ঠ চেতনার বহিঃপ্রকাশ ।



 ২.  সূর্যদীঘল বাড়ি: মসিহ্উদ্দিন শাকের ও শেখ নেয়ামত আলী পরিচালিত এই পোস্টারে প্রধান চরিত্র হিসেবে প্রতীয়মান হয়েছে একজন নারী।
 বিশ্লেষণ: প্রান্তিক নারী চরিত্রের সংগ্রামের চিত্রায়ন এবং পরিবার নিয়ে টিকে থাকার লড়াই ফুটে উঠেছে এই পোস্টারে।  তাদের দুঃখ কষ্ট ও সংগ্রামকে ফুটিয়ে তোলার জন্য পোশাক ও অভিব্যক্তির ব্যবহার হয়েছে যথাযথভাবে।
     

৩.  কমন জেন্ডার: নোমান রবিন পরিচালিত এই সিনেমার পোস্টারে তৃতীয় লিঙ্গের উপস্থিতি সরব।
বিশ্লেষণ: সমাজে তৃতীয় লিঙ্গ সম্পর্কিত তথাকথিত অসংবেদনশীল ধারণাকে সমূলে আঘাত করে এই পোস্টারে তৃতীয় লিঙ্গের উপস্থাপন সংবেদনশীলতাকে নির্দেশ করে।

অভিব্যক্তি: সমাজে প্রচলিত তৃতীয় লিঙ্গের উচ্চাঙ্গ অভিব্যক্তিকে ছাড়িয়ে মানবীয় অভিব্যক্তি ফুটিয়ে তোলা হয়েছে।



তবে eZ©gvb †cÖÿvc‡U আ্মরা কিছু ভিন্ন চিত্র দেখতে পাই-



 হীরা আমার নাম: মো. শফিউদ্দিন খান দীপু পরিচালিত এই সিনেমার পোস্টারে নয়টি চরিত্র দৃশ্যমান।

পুরুষ চরিত্র - ৬ টি

নারী চরিত্র - ৩ টি



 বিশ্লেষণ: সংখ্যাগরিষ্ঠতার দিক থেকে পুরুষ এগিয়ে থাকলেও পোস্টারটির সিংহভাগ জুড়ে রয়েছে নারীর উপস্থিতি। তবে এই উপস্থিতি কোনো ইতিবাচক বা স্বাভাবিক উপস্থাপন নয়। বরং নারীকে অত্যন্ত অশ্লীল, কুরুচিপূর্ণ ও যৌনতার উৎপাদক হিসেবে দেখানো হয়েছে। অন্যদিকে ৬ জন পুরষ চরিত্রের প্রত্যেকেরই শুধু মুখচ্ছবি (খুব অল্প জায়গা জুড়ে) ব্যবহার করা হয়েছে।


অভিব্যক্তি: পুরুষকে দেখানো হয়েছে তেজোদীপ্ত ভাবে; নারীকে দেখানো হয়েছে যৌন আবেদনময়ী হিসেবে।

২. রাজাবাবু:  বদিউল আলম খোকন পরিচালিত এই সিনেমার পোস্টারে মূলত দুই নায়িকাসহ এক নায়ককে ফোকাস করা হয়েছে।


 বিশ্লেষণ: সিনেমার নামের মত পোস্টারেও দেখা যায় পুরুষতান্ত্রিকতার চরম বহি:প্রকাশ। নারীকে দেখানো হয়েছে পুরুষ আশ্রিত এবং চিরাচরিত যৌনতার প্রতীক হিসেবে।

অভিব্যক্তি: পুরুষ চরিত্রের অভিব্যক্তি অত্যন্ত আত্মপ্রত্যয়ী, অন্যদিকে নারী চরিত্রের অভিব্যক্তি অত্যন্ত লাস্যময়ী।

৩. পিঁপড়াবিদ্যা: মোস্তফা সারওয়ার ফারুকী পরিচালিত এই সিনেমার পোস্টারে একজন নারী ও একজন পুরুষ চরিত্র দৃশ্যমান।

 বিশ্লেষণ:  এখানে নারী ও পুরুষের উপস্থিতি ছাপিয়ে যে বিষয়টি সবার দৃষ্টি আকর্ষণ করে তা হলো একজন নারীর ঠোঁটের উপর একটা পিঁপড়া যা নারীকে ভোগ্যপণ্য হিসেবে উপস্থাপন করে।

অভিব্যক্তি: পুরুষকে দেখানো হয়েছে লোভাতুর দৃষ্টিতে আর নারীকে দেখানো হয়েছে অসহায় বিপদগ্রস্ত হিসেবে।



তার মানে সিনেমা এবং সিনেমা পোস্টারে নারীর উপস্থাপন হচ্ছে দুব©ল হিসেবে আর যৌন Drcv`K মেশিন হিসেবে।

 







0 comments:

Post a Comment