সিনেমার হালচাল - চলচ্চিত্র চিত্রায়ণ

Thursday, April 27, 2017

On April 27, 2017 by Jakia   No comments
  
বর্তমানে চলচ্চিত্র ব্যবসা-সফল করার জন্য কিছু কিছু চলচ্চিত্র নির্মাতারা আইটেম গান পরিবেশন করে থাকেন।  এই আইটেম গানকে অনেকেই আইটেম নম্বর বলে থাকেন। আমি ব্যক্তিগতভাবে সিনেমা ব্যবসা সফল হওয়ার বিপক্ষে নই। একটি সিনেমা যদি ব্যবসা সফল- ই না হয় তাহলে পরিচালকরা  সিনেমা তৈরির আগ্রহ হারিয়ে ফেলবে। কিন্তু যে বিষয়টি আমার কাছে বিতর্কিত তা হলো সিনেমা ব্যবসা সফল হওয়ার একমাত্র মাধ্যম হয়ে যাচ্ছে যৌনতা। এই সস্তা  উপাদানটি না থাকলে নাকি ‘‘দর্শক খাবে না’’ ,‘‘কাটতি  হবে না’’ এমন ধারণাও  পরিচালকদের মধ্যে রয়েছে।
আইটেম গান ছাড়াই সফল সিনেমা - ‘‘ মনপুরা’’


 গতানুগতিক  এই ধারনাকে উপড়ে ফেলে দিয়ে ‘‘ মনপুরা’’ যৌনতাকে  একেবারেই আশ্রয় না করে ব্যবসা সফল সিনেমা হতে পেরেছে। এই সিনেমার দৃশ্যায়ন ও চরিত্র দর্শকের মনে ব্যাপক সাড়া ফেলেছে।  তাহলে তো নায়িকার বা নায়কের শরীরের রগরগে উপস্থাপন না থাকলে ‘‘দর্শক খাবে না’’ ,‘‘ কাটতি হবে না’’  এই কথাগুলো  মনপুরা ভুল প্রমাণ করল। এই সিনেমায় আমরা কোন আইটেম গানও দেখতে পাই না। তবুও পরিবারের সকল সদস্যকে নিয়ে দেখার মত এই সিনেমা  ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

       

 আচ্ছা বলছিলাম আইটেম গান নিয়ে - চলচ্চিত্রে আইটেম গান থাকতে পারে- এটা যদি দর্শককে বিনোদিত করে আর পরিচালকের ও ব্যবসায়িক সফলতা  আসে তবে ক্ষতি কী! ক্ষতি বা চিন্তার  কারণ হচ্ছে আইটেম গানে নারীর উপস্থাপন। আইটেম মানেই নারীর স্বল্প বসন পরিধিত উপস্থাপন , এই বিষয়টি বিতর্কের জন্ম  দিয়েছে। আইটেম গানে কেন একজন নারী- ই প্রধান চরিত্র হয়ে প্রতীয়মান হবে। আইটেম গানে নারীর এই উপস্থাপন খোদ নারীকেই আইটেমে পরিণত করছে।

একজন পুরুষ কি আইটেম গানের প্রধান চরিত্র হিসেবে প্রতীয়মান হতে পারে না। আর এই জায়গায় নারীর  উপস্থিতি কি নারীর ক্ষমতায়ন নিশ্চিত করে নাকি নারীকে পণ্যে পরিণত করে।



‘রক্ত’ সিনেমার আইটেম গানে নায়িকা পরীমনি
    
যেকোন সিনেমার ট্রেইলর দেখতে গেলে আমরা দেখি নারী-পুরুষের মিলনের দৃশ্যটি ( যদি তা সিনেমার গল্পের সাথে সামঞ্জস্যপূর্ণ না-ও হয়  কিংবা সিনেমার মূলগল্পটি বুঝতে সাহায্য  নাও করে) কিছুটা দীর্ঘায়িত করেই দেখানো হয়।

       
ট্রেইলর হচ্ছে দর্শককে ঐ সিনেমা দেখার ব্যাপারে আগ্রহী করে তোলার জন্য পুরো সিনেমার একটি সংক্ষিপ্ত রূপ। যেখানে সিনেমার চুম্বক অংশগুলোকে উপস্থাপন করা হয়। ডায়ালগ , দৃশ্যায়ন, বিনোদন, অ্যাকশন -  ইত্যাদি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অংশগুলোকে ট্রেইলরে দেখানো হয়। যার একটা বড়  স্থান  দখল করেছে আইটেম গান  বা যৌন আবেদন জাগানো দৃশ্য। যাতে এই ট্রেইলর দেখে দর্শক সিনেমাটি দেখতে আগ্রহী হয় । তার মানে এই বাণিজ্যিক  সিনেমাগুলো সিনেমার পরিচালক , নির্মাতা, কলা- কুশলীদের মানসিকতাকে বিকৃত করার পাশাপাশি অডিয়েন্সের মানসিকতাকেই বিকৃত করে ফেলছে।


সিনেমায় ইদানীং  শারীরীক সম্পর্ক দেখানোটাও একটা ট্রেন্ডে পরিনত হয়েছে। এর দৃশ্যায়ন- ই যদিও বিতর্কিত। তবুও যদি ধরে নেই দৃশ্যায়ন পর্যন্ত ঠিক আছে তাহলেও এটা নিয়ে গভীরভাবে চিন্তা করার ব্যাপার রয়েছেই। পরিতাপের বিষয় হলো -  নারীরাও অনেক সময় বোঝেই না যে তাদের শরীর-সৌন্দর্য্যকে পুরুষতন্ত্র অপববহার করছে। সিনেমার অভিনেত্রীরা যেমন বোঝেন  না তেমনি দর্শক সারির নারী সদস্যরাও  কিছু ক্ষেত্রে  বোঝেন না।

নারী অভিনয়শিল্পী তাহলে পরিনত হচ্ছে যৌন পন্য  আর আইটেম  - এ।
‘অ্যাকশন জেসমিন’ সিনেমার আইটেম গানে নায়িকা ববি

         

 সাম্প্রতিক কালের ভারতীয় বাংলা একটি সিনেমায় আইটেম গান এর ব্যতিক্রমী  উপস্থাপন দেখলাম । ‘ভূতের ভবিষ্যৎ’ সিনেমায় কর্পোরেট , রাজনৈতিক ব্যক্তিদের সরাসরি সমালোচনা উঠে আসে। বিনোদন এর জায়গা থেকেও যেমন এই সিনেমা টইটুম্বর আবার সমাজের প্রচলিত অনেক কাঠামোর বিরুদ্ধে তীব্র ও সরাসরি সমালোচনাও এই সিনেমায় উঠে আসে। এই সিনেমায় আইটেম গানের কথার মধ্যে ছিল গভীর অর্থ।  হঠাৎ শুনলে মনে হবে নারীর আবেদনময়ী  কথাগুলো বলা হচ্ছে কিন্তু ঐ কথাগুলো ছিল প্রতিবাদের ভাষা । ‘‘মেরে আঙ্গ আঙ্গ মে আগ লাগা দে’’- পুরো গান জড়ে অভিনেত্রীর মুখ দেখা যায়না, সবশেষে গান শেষ হওয়ার সাথে সাথেই  নারীর এক তেজোদীপ্ত - প্রতিবাদী চরিত্রের বহি:প্রকাশ হয়।
‘ভূতের ভবিষ্যৎ’ সিনেমার আইটেম গান

কিন্তু এই গানটিতেও  নারীর অঙ্গভঙ্গি, শরীরের  বিশেষ অংশ ক্যামেরায় ফোকাস করা ছিল যা যৌন সুড়সুড়িমূলক। যদিও কিছুটা ব্যতিক্রমধর্মী হয়েছে, তবুও নারীকে উপস্থাপনে পুরো সংবেদনশীল হতে পারেনি গানটি।

 হয়ত পরিচালক ব্যবসা সফলতার কথা চিন্তা করেই সুস্থ ধারার এই চলচ্চিত্র নির্মান করার পথে অসুস্থ  ধারার কথা চিন্তা করতে হয়েছে । যে সিনেমায় অন্য সস্তা-হালকা অগভীর সিনেমার সমালোচনা পরিচালক করেছেন, সেই সিনেমায় কেন সস্তা-যৌনতা নির্ভর  উপাদান পরিচালককে দেখাতে হলো -  তা নিয়ে যে কারো মনেই প্রশ্ন জন্মাতে পারে!

0 comments:

Post a Comment