সিনেমার হালচাল - চলচ্চিত্র চিত্রায়ণ

Thursday, April 27, 2017

On April 27, 2017 by Jakia   1 comment


সিনেমা - যোগাযোগের এমন এক মাধ্যম যা সরাসরি অডিয়েন্সকে কন্টেন্টের সাথে যোগ করতে পারে। বাস্তবিক জীবনে কারও দুঃখ-কষ্ট, আনন্দ-উল্লাস দেখে হয়ত আমরা যতটা না আবেগ আপ্লুত হই, তার চেয়ে বেশি আবেগ আপ্লুত হই সিনেমায় নায়ক-নায়িকার আবেগ দেখে। তার  মানে  সিনেমা সরাসরি দর্শকের মস্তিষ্কে উদ্দীপনা জাগায়। ‘অজ্ঞাতনামা’- সিনেমায় দরিদ্র পিতার পুত্রশোকে কাতরতা; মনপুরা সিনেমায় ভালোবাসার করুণ পরিণতি; কোরিয়ান সিনেমা - মিরাকেল ইন সেল নং.৭ এ বাবা-মেয়ের ভালোবাসা আর বিচ্ছেদ দেখে অনেকের চোখেই জল আসে। কেউ কেউ কাঁদেন অঝোরে। হিন্দী সিনেমা ‘লাগান -এ গ্রামের দলটির ক্রিকেট খেলায় জিতে যাওয়া আর ব্রিটিশদের পরাজিত করার দৃশ্য দর্শকদের বিনোদিত করেছে চরমভাবে। আনন্দে উল্লাসিত হয়েছে অডিয়েন্স। যদিও সবাই জানে সিনেমার ঐ দৃশ্যায়নগুলো বাস্তব নয়। তারকাদের বাস্তব জীবন মোটেও সিনেমার মত নয়। তবু সিনেমা আমাদের হাসায়-কাঁদায়। তাই চলচ্চিত্র এক ভাষা। যে ভাষা আমাদের আবেগ, আমাদের চিত্তকে বিনোদিত করার এক মাধ্যম, আমাদের সংগ্রামের প্রতিচ্ছবি, প্রথা ভাঙার প্রতিজ্ঞা, প্রতিবাদের ভাষা, সংকটের চিত্রায়ণ, নান্দনিকতার উৎস।
বলিউড সিনেমা -   ‘লাগান



কিন্তু চলচ্চিত্রের এই নান্দনিক  গুণটি হারিয়ে দিন দিন চলচ্চিত্র হয়ে পড়ছে পুঁজিবাদকে টিকিয়ে রাখার এক হাতিয়ার। অসুস্থ প্রতিযোগিতা, জেন্ডারের পক্ষাঘাতগ্রস্ত  উপস্থাপন , যৌনতা, বাণিজ্যিক সফলতাই আজকালকার সিনেমার মূল উপজীব্য হিসেবে প্রতীয়মান হয়েছে। জেন্ডারের পক্ষাঘাতগ্রস্ত  উপস্থাপন বলার কারণ  চলচ্চিত্র আমাদের সামনে নারী-পুরুষের ভূমিকাকে এমনভাবে উপস্থাপন করে যেন সর্বময় ক্ষমতার অধিকারী পুরুষ, আর নারী অত্যন্ত দুর্বল মানসিকতা, দক্ষতা এবং শারিরীক ক্ষমতার অধিকারী। অর্থাৎ নারীকে উপস্থাপন করা হচ্ছে অত্যন্ত দুর্বল ভাবে। তবে পুরুষের ক্ষেত্রেও এই পক্ষাঘাতগ্রস্ততা দূর হয়নি। শাকিব খানের কতিপয় সিনেমায় দেখলাম- অ্যাকশন দৃশ্যের আগে ‘পাওয়ার এনার্জি ড্রিংক’ এর বিজ্ঞাপন। অর্থাৎ শাকিব খান মারপিট করছে এনার্জি ড্রিংকের জোড়ে যেন ‘পাওয়ার এনার্জি ড্রিংক’-ই পুরুষের শক্তির একমাত্র উৎস। এছাড়া পুরুষের পুরুষত্বকে হেও করা হয়েছে।


আর সিনেমায় যৌন উপাদান ব্যবহারের ব্যাপারে সত্যজিৎ রায়ের একটি কথা এখানে উল্লেখযোগ্য Ñ “আজকাল কেউ যদি বিদেশের কোন চলচ্চিত্র উৎসবে গিয়ে ছবি দেখেন, তাহলে তাঁর এমনও মনে হতে পারে যে, নারী-পুরুষের যৌন সম্পর্কই বুঝি আধুনিক চলচ্চিত্রের বিষয়বস্তু। (বিষয়ঃ চলচ্চিত্র, পৃষ্ঠা নং-৯)

বর্তমান প্রেক্ষাপটে এই পরিস্থিতি উপলব্ধির জন্য বিদেশি সিনেমা দেখার প্রয়োজন নেই। আমাদের দেশের সিনেমাও এই একই আদলে নির্মিত হচ্ছে।

চলচ্চিত্র ইন্ডাস্টির  উন্নয়নে ব্যবসা সফল সিনেমা অবশ্যই প্রয়োজন। আর আমাদের মত  উন্নয়নশীল  দেশে চলচ্চিত্র ব্যবসা সফল হওয়া এই শিল্পের  উন্নয়নে  অত্যন্ত জরুরি একথা  অনস্বীকার্য । কিন্তু চলচ্চিত্র যে আমাদের সংকটের প্রতিচ্ছবি , প্রথা ভান্ডার , প্রতিজ্ঞা , প্রতিবাদের ভাষা এ ব্যাপারগুলো একেবারে হারিয়ে যাচ্ছে কিনা সে ব্যাপারে উদ্বেগের কারণ রয়েছে। চলচ্চিত্র কি নিছক বিনোদন নাকি জানার শেখার এক উপযুক্ত মাধ্যম  - তরুণ  সমাজ এই বিষয় নিয়ে কি ভাবে তা খতিয়ে দেখা প্রয়োজন। গোটা তরুন সামাজ যদি চলচ্চিত্র কে শুধুমাত্র  বিনোদনÑই ভাবে   তাহলে চলচ্চিত্র তার স্বকীয়তা   হারাবে।

 তাই প্রয়োজন তরুনদের মানসিকাতা ,  রুচিবোধ যাচাই ও বিশ্লেষন করা এবং সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করা। তরুনদের  সমালোচনাতœক  দৃষ্টিভঙ্গির প্রসার ঘটানো, আতœজিজ্ঞাসার চর্চার উদ্বুদ্ধ করা, কোন কিছুত্ইে বুঁদ হয়ে না যাওয়ার উপলব্ধির বিকাশ ঘটানো।

   নেশা থেকে বিরত থাকার উপদেশই তাদের জন্য এখন পর্যাপ্ত নয়। নেশা যেমন যুবসমাজকে  ধ্বংস করে দিচ্ছে, তেমন আমাদের  শিল্প-সাহিত্য- সংস্কৃতির অসুস্থ চর্চাও তাদের সৃজনশীলতাকে  ধ্বংস করে দিচ্ছে। আফিম নেশার মত নেশাগ্রস্ত হয়ে তারা সস্তা  বানিজ্যিক সিনেমা দেখে যাচ্ছে, সামজিক যোগাযোগ ম্যাধমের ব্যবহার করছে । কিন্তু  ভধপবনড়ড়শ  এ সারাদিন বুঁদ হয়ে থাকাই যে উন্নয়ন নয়; আতিœক উন্নয়ন হচ্ছে উন্নয়নের  প্রথম  সোপান এই চেতনা তরুণসমাজ থেকে হারিয়ে যাচ্ছে। এই ব্যাপারগুলোতে তাদের সচেতন করতে চলচ্চিত্রই এক শক্তিশালী মাধ্যম হয়ে উঠতে পারে। তাই সময় এসছে মানসিকতা , রুচিবোধ পরিবর্তনের আর চেতনাকে জাগ্রত করার।



1 comment:

  1. How to make money - The Tipster Machine - Work-to-Earn Money
    How to Make Money. One งานออนไลน์ of the best ways to make money online gambling 바카라 is to gamble online with real money. When you 바카라 사이트 do, you earn

    ReplyDelete